একদিনেই ১০৮, চীনে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার

অনলাইন ডেস্ক 11-February-2020 Technology

করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। প্রাণঘাতী এ ভাইরাসে শুধুমাত্র গতকাল সোমবারই মারা গেছে ১০৮ জন। এ নিয়ে আজ মঙ্গলবার পর্যন্ত করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়াল ১০১৬ জনে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়,সোমবার যে ১০৮ জন মারা গেছেন তার ১০৩ জনই চীনের হুবেই প্রদেশের। আর হুবেই প্রদেশে মারা যাওয়া ১০৩ জনের ৬৭ জন উহান শহরের বাসিন্দা ছিলেন।

এদিন চীনের হেইলোংজিয়াং, আনহুই, হুনান, তিয়ানজিন সিটি ও বেইজিংয়ে করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন।

গতকাল সোমবার নতুন করে ২৪ হাজার ৪৭৮ জন  করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে এ ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪২ হাজার ৬৩৮ জনে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সোমবার প্রথমবারের মতো জনসম্মুখে আসেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ‍তিনি দেশটির রাজধানী বেইজিংয়ের স্বাস্থ্য পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।

চীনা প্রেসিডেন্ট এ সময় জন-সাধারণের মাঝে মুখোশ বিতরণ করেন। তিনি এ ভাইরাস মোকাবিলায় আরও কার্যকরী সিদ্ধান্ত নিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীন থেকে নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে শুরু করেছে।

মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ। এখন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

Terms and conditions?